প্রচ্ছদ > আন্তর্জাতিক >

জীবন্ত পুড়ে মারা যাওয়া সেই ফিলিস্তিনির পরিচয় মিলল

article-img

গাজা উপত্যকায় একটি হাসপাতালের আঙিনায় ইসরায়েলি হামলার পরে আগুন ধরে যায়। হামলার একটি একটি হৃদয়বিদারক ভিডিওতে ওই আগুনে এক ফিলিস্তিনি তরুণকে জীবন্ত জ্বলতে দেখা যায়। ভিডিওতে তার চূড়ান্ত মুহূর্তগুলো ধরা পড়ে। ২০ বছর বয়সী ওই তরুণের পরিচয় পাওয়া গেছে বলে আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে।

নিহত ওই তরুণের নাম শাবান আল-দালু। গত সোমবার (১৩ অক্টোবর) ভোরে একটি ইসরায়েলি বিমান বাস্তুচ্যুত লোকদের জন্য আল-আকসা শহীদ হাসপাতালে অবস্থিত একটি ক্যাম্পে বোমা হামলা চালায়। ওই হামলায় তাঁবুতে আগুন ধরে যায়। এতে অন্তত চারজন নিহত এবং বেশ কয়েকজন গুরুতরভাবে দগ্ধ হয়েছেন।

এর একটি ভিডিও সমাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ব্যাপকভাবে ভাইরাল হয়। যেখানে ২০ বছর বয়সী আল-দালুকে আগুনে জ্বলতে দেখা যায়। মানুষ আগুন নেভানোর জন্য চেষ্টা করছিল আর এদিকে যন্ত্রণায় চিৎকার করেছিলেন দালু। গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, তার মাসহ দালুর মৃত্যু হয়েছে।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র দালু গত সপ্তাহে একটি মসজিদে ইসরায়েলি হামলা থেকে বেঁচে গিয়েছিল। যে হামলায় বহু লোকের প্রাণ যায়। তবে সেই হামলা থেকে বেঁচে গেলেও তার শেষ রক্ষা হলো না। 

এদিকে অবরুদ্ধ গাজা ভূখণ্ডের ফিলিস্তিনিদের জীবন্ত দগ্ধ হওয়ার ছবিকে ‘ভয়ঙ্কর’ বলে আখ্যা দিয়েছে হোয়াইট হাউস। এ বিষয়ে ইসরায়েলের কাছে নিজেদের উদ্বেগও পরিষ্কার করে জানিয়ে দিয়েছে মার্কিন সরকার।

সোমবার হোয়াইট হাউস জানায়, গাজায় ইসরায়েলি বিমান হামলার পর বাস্তুচ্যুত ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জীবন্ত পুড়িয়ে ফেলার মতো ভয়াবহ ভিডিও এবং ছবিগুলো ‘ভয়ঙ্কর’ এবং ‘গভীর বিরক্তিকর’।

৭ দিনে সাহিত্যে নোবেলজয়ী হান কাংয়ের ১০ লাখ বই বিক্রি

ভয়াবহ এই হামলায় হতাহতরা গুরুতরভাবে দগ্ধ হয়। লাশ এমনভাবে পুড়ে যায় যেগুলোকে শনাক্ত করার মতো ছিল না। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আহতদের অধিকাংশই গুরুতরভাবে দগ্ধ হয়েছেন। তাঁবুতে ব্যবহৃত দাহ্য নাইলন ও কাপড়ের সামগ্রীর কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বলেও জানান তারা। 

 

আনাদোলুর প্রতিবেদন অনুসারে, গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের পরে শাবান আল-দালুর বাস্তুচ্যুত হয়েছিল।

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, সোমবারের তাদের করা হামলাটি বেসামরিক লোকদের মধ্যে লুকিয়ে থাকা জঙ্গিদের লক্ষ্য করে করা হয়েছিল। বর্তমান সময়ে ইসরায়েলি বাহিনী বারবার জনাকীর্ণ আশ্রয়কেন্দ্র এবং তাঁবু  লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছে। 

সূত্র : আল-আরাবিয়া, আল-জাজিরা